অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের নতুন দুইটি ভিসা পদ্ধতি চালু হতে যাচ্ছে

আগামী নভেম্বরে নতুন পদ্ধতির দুটি অভিবাসন ভিসা চালু হতে যাচ্ছে অস্ট্রেলিয়াতে। সাবক্লাস ৪৯১ এবং ৪৯৪ নামের এ দুইটি ভিসা স্কিলড রিজিওনাল প্রভিশনাল ভিসা নামে পরিচিত হবে। একই সাথে আগামী ১৬ই নভেম্বর দেশটি থেকে রিজিওনাল ভিসা সাবক্লাস ৪৮৯ বাতিল হবে। নতুন এ দুইটি ভিসায় যেকোন দেশের দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন পেশাজীবী অস্ট্রেলিয়াতে অস্থায়ী ও স্থায়ীভাবে বসবাস এবং কাজের সুযোগ পাবেন। নতুন এই ভিসা পদ্ধতিতে অভিবাসীগণ প্রথমে কমপক্ষে তিন বছরের জন্য অস্থায়ীভিত্তিতে বিভিন্ন আঞ্চলিক শহরগুলোতে বসবাসের পর ভিসা সাবক্লাস ১৯১ এ আবেদন করতে পারবেন স্থায়ী বসবাসের জন্য।

সাবক্লাস ৪৯১ এবং ৪৯৪ ভিসা পয়েন্টভিত্তিক ভিসা পদ্ধতি। এখানে শিক্ষা, বয়স, বৈবাহিক অবস্থা, বর্তমান পেশা, কর্ম অভিজ্ঞতা, ইংরেজি দক্ষতা ইত্যাদির উপর ভিত্তি করে পয়েন্ট পাওয়া যাবে। বেশি পয়েন্ট অর্জনকারীদের ভিসা পাওয়ার সম্ভাবনাও বেশি থাকবে। প্রায় পাঁচশত পেশা নতুনভাবে অন্তর্ভূক্ত হওয়ায় অস্ট্রেলিয়াতে অভিবাসনের সুযোগও বৃদ্ধি পাবে।    

অস্ট্রেলিয়ার যেকোন রাজ্যের আঞ্চলিক শহরে এই ভিসা সাবক্লাসে আবেদন করা যাবে। এই ভিসার অধীনে পূর্ণকালীন চাকুরীর সুযোগ থাকবে। তবে আবেদনকারীকে অবশ্যই তিন বছরের বেশি পুরোনো নয় এমন ইংরেজি দক্ষতার সার্টিফিকেট থাকতে হবে।

আরো খবর

মন্তব্য (0)

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন

সর্বাধিক পঠিত